ঢাকা, রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ২০ চৈত্র ১৪২৯, ১০ জ্বমাদিউল আউয়াল ১৪৪৪

'ভয়ের সংস্কৃতি' আমাদের তাহলে গিলেই ফেলেছে?



'ভয়ের সংস্কৃতি' আমাদের তাহলে গিলেই ফেলেছে?

সম্পাদক পরিষদের সঙ্গে মতবিনিময় সভায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস জানিয়েছেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় তার দেশ। খুবই ভালো কথা। তার এমন বক্তব্য নিয়ে দেশের সব পত্রিকাই সংবাদ শিরোনাম প্রকাশ করেছে। 

তবে, পিটার হাসের এমন বক্তব্য কিংবা বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের এমন অবস্থানের কথা আমরা তার আগে ঢাকায় নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রদূত এমনকি বিভিন্ন মন্ত্রীদের মুখ থেকেও শুনেছি। ইদানীং, নির্বাচনকে সামনে রেখে আরও বেশি বেশি শুনছি। 

নতুন কথা হলো, এ সভায় বিশেষ করে সংবাদপত্রের স্বাধীনতা বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ইস্যু আলোচনায় এসেছে। বাংলাদেশের গণমাধ্যম যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করছে রাষ্ট্রদূতের সঙ্গে তা নিয়ে আলাপ করতে গিয়ে সম্পাদক পরিষদ জানিয়েছে, 'কেবল কঠোর আইন নয়, গণমাধ্যমের মালিকানাও অন্যতম চ্যালেঞ্জ'।  

অবাক হয়ে গেলাম, দেশের নামিদামি বাঘা-বাঘা সব সম্পাদকরা ওই বৈঠকে উপস্থিত থেকে স্বয়ং তারাই 'গণমাধ্যমের মালিকানা'র মতো গুরুত্বপূর্ণ বিষয় উপস্থাপন করলেও সেটি তাদের নিজেদের পত্রিকাতেই গুরুত্বসহকারে প্রকাশ করেনি বা করতে সাহস পায়নি। 'ভয়ের সংস্কৃতি' আমাদের তাহলে গিলেই ফেলেছে? 

বিঃ দ্রঃ এমন সংবেদনশীল ইস্যু নিয়ে কথা বলার বা কিছু লেখার যোগ্যতা/সাহস/ক্ষমতা আমার নেই। শুধু ইস্যুটি তুলে ধরলাম। বাকি কাজ বিশেষজ্ঞদের।

সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট, তারিক চয়নের ফেসবুক থেকে


   আরও সংবাদ