ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ আশ্বিন ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩
চাকুরি জাতীয়করণসহ

সরকারি কলেজ ইমাম-মুয়াজ্জিন পরিষদের ৬ দফা দাবি



সরকারি কলেজ ইমাম-মুয়াজ্জিন পরিষদের ৬ দফা দাবি

চাকুরি জাতীয়করণ, ইমামদের ১ম শ্রেণীর নন ক্যাডার কর্মকর্তা ঘোষণা ও আবাসন সুবিধা দেয়াসহ ৬ দফা দাবিতে সভা করেছে বাংলাদেশ সরকারি কলেজ ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদ।

বুধবার (২৬ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে বাংলাদেশ সরকারি কলেজ ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদ আয়োজিত এসডিজি বাস্তবায়নে ধর্মীয় নেতাদের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় ​চাকুরি জাতীয়করণ করাসহ ৬ দফা তুলে ধরেন বক্তারা।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু জাদুঘর কিউরেটর ও সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান। এসময় তিনি বলেন, ইমাম-মুয়াজ্জিনদের সম্মানজনক বেতন, আবাসন প্রয়োজন। ইমামদের সুন্দর জীবন হলে আমাদের সমাজ সুন্দর হবে, আলোকিত হবে। কওমী মাদরাসার মাস্টার্স সমমানের স্বীকৃতি দেয়া বড় কঠিন কাজ ছিলো। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করে সাহসিকতা, দূরদর্শিতা দেখিয়েছেন। তিনি আলেম-উলামাদের সম্মান করেন। ইমাম-মুয়াজ্জিনদের কল্যাণে তিনি সবসময় কাজ করছেন।

ইমাম-মুয়াজ্জিনদের দাবিগুলো হলো- বাংলাদেশের সাড়ে তিনশ’ সরকারি কলেজ জামে মসজিদের সাড়ে পাঁচশ’ ইমাম-মুয়াজ্জিন ও খাদিমের চাকুরী জাতীয়করণ করা, মসজিদের ইমামদের ১ম শ্রেণীর নন ক্যাডার কর্মকর্তা, মুয়াজ্জিনদের ৩য় শ্রেণী ও খাদিমদের ৪র্থ শ্রেণীর পদমর্যাদা দেয়া, মসজিদ ব্যবস্থাপনা নীতিমালাকে সংশোধন ও পরিমার্জন করে ইমাম-মুয়াজ্জিনগণের কল্যাণার্থে একটি সুন্দর যুগোপযোগী নীতিমালা তথা সার্ভিস রুলস প্রণয়ন করা, সরকারি কলেজসমূহে ইমাম-মুয়াজ্জিনদের জন্য সম্মানজনক আবাসন ব্যবস্থা নিশ্চিত করা, সড়ক দূর্ঘটনা, অগ্নি দূর্ঘটনা বা যে কোনো দূর্ঘটনায় মৃত্যুবরণকারী ইমাম-মুয়াজ্জিনদের পরিবারের জন্য নগদ দশ লাখ টাকা আর্থিক অনুদানের ব্যবস্থা করা এবং ইমাম-মুয়াজ্জিন ট্রাস্টের জন্য দেশী-বিদেশী অনুদান সংগ্রহের মাধ্যমে পাঁচশ’ কোটি টাকায় উন্নীত করা।

সভায় ​প্রধান আলোচক ছিলেন ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ’র খতীব মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। সভাপতিত্ব করেন মদীনাতুল উলুম মডেল ইনস্টিটিউট বালক কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো. আব্দুর রাজ্জাক, স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারি কলেজ ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি মাওলানা মোহাম্মদ এহসান উদ্দিন। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারি কলেজ ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদ মহাসচিব হাফেজ মাওলানা মোহাম্মদ নাছিম প্রমুখ।


   আরও সংবাদ