ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২, ৯ আশ্বিন ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩

সৌদিতে করোনা বিধিনিষেধ প্রত্যাহার  



সৌদিতে করোনা বিধিনিষেধ প্রত্যাহার  

সৌদি আরবে বেশিরভাগ ক্ষেত্রে করোনা বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে দেশটির সরকার। শনিবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বিধিনিষেধ প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে।

করোনা বিধিনিষেধ প্রত্যাহারের নির্দেশনায় বলা হয়েছে: পবিত্র মাসজিদুল হারাম, মাসজিদে নববীসহ সকল মসজিদে সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে না, অর্থাৎ পূর্বের ন্যয় লেগে লেগে নামাজ পরতে পারবে। তবে মসজিদে মাস্ক পরে থাকতে হবে। উন্মুক্ত বা বদ্ধ সকল স্থানে, সকল ইভেন্ট ও অনুষ্ঠানে সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে না। উন্মুক্ত স্থানে মাস্ক পরতে হবে না। আবদ্ধ স্থানে যেমন অফিস আদালতে মাস্ক পরে থাকতে হবে। 

বহির্বিশ্ব থেকে সৌদি আরবে আসার পূর্বে পিসিআরে কোভিড টেস্টের প্রয়োজন নেই। সৌদি আরবে যেকোন প্রকার ভিজিট ভিসায় আসার ক্ষেত্রে হেলথ ইন্সুরেন্স করা বাধ্যতামূলক যেন কোভিডে আক্রান্ত হলে তার চিকিৎসা ব্যয় মেটানো যায়। সৌদিতে প্রবেশের ক্ষেত্রে কোন প্রকার প্রাতিষ্ঠানিক কিংবা হাউজ কোয়ারেন্টাইনে থাকার নিয়ম বহাল থাকবে না। আফ্রিকার যেসকল দেশ হতে সরাসরি আসা যাওয়া বন্ধ ছিল সে সকল দেশ থেকে সরাসরি আসা যাওয়া করা যাবে। তবে সৌদিতে প্রবেশের ক্ষেত্রে মুকিমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া এখনো বাতিল করা হয়নি। এছাড়া কোন প্রতিষ্ঠানে প্রবেশে কিংবা উমরা পালনে ইমিউন হওয়ার শর্ত এখনো বাতিল করা হয়নি।


   আরও সংবাদ