ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২, ৯ আশ্বিন ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছে আ.লীগের চার সদস্যের সংসদীয় টিম



যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছে আ.লীগের চার সদস্যের সংসদীয় টিম

মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদীয় টিম। জানা গেছে, চলতি মাসের মাঝামাঝি সময়ে আ্রওয়ামী লীগের সংসদীয় টিমটি যুক্তরাষ্ট্র সফরে যাবে।

সূত্রে জানা গেছে, শনিবার (৭ মে) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদীয় টিমের চারজন 
সদস্যকে যুক্তরাষ্ট্র সফরের জন্য ঠিক করে দিয়েছেন। এর মধ্যে রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান, নুরুল ইসলাম নাহিদ। এছাড়া এ টিমে রয়েছেন সংসদ সদস্য নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ।

বৈঠকে থাকা আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ফরেন পলিসি রিলেশন্স কমিটি তাদের সাথে আমাদের সম্পর্ক আছে। আমাদের এখানেও পার্লামেন্টারি কমিটি আছে। তারা আমাদের দাওয়াত করেছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে বিষয়টি উত্থাপন করা হলে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র সফরের জন্য বিভিন্ন বিষয়ে পরামর্শও দিয়েছেন বলে জানান তিনি। 

তিনি বলেন, এর আগেও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনার জন্য ব্যাংকক, সিঙ্গাপুর টিম গিয়েছে। সবকিছু ঠিক থাকলে আমরা ১৪ অথবা ১৫ মে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওয়ানা হবো। 

জানা গেছে, আওয়ামী লীগের সংসদীয় এ টিম যুক্তরাষ্ট্রের ফরেন অ্যাফেয়ার্স কমিটিসহ বিভিন্ন কমিটির সঙ্গে বৈঠক করবেন। 
 
এদিকে এপ্রিলের শুরুর দিকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ওয়াশিংটন সফরে করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। তার সঙ্গে ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি, নাহিম রাজ্জাক ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

অন্যদিকে, শনিবার (৭ মে) যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (ইউএসএআইডি) উপপ্রশাসক ইসোবেল কোলম্যান এবং জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী মার্কিন উপ সহকারি পররাষ্ট্রমন্ত্রী স্কর্ট টার্নার তিন দিনের সফরে ঢাকায় এসেছেন। এছাড়া জ্বালানি উৎপাদনকারী প্রতিষ্ঠান শেভরনের ভাইস প্রেসিডেন্ট জে প্রায়রের নেতৃত্বে যুক্তরাষ্ট্র–বাংলাদেশ ব্যবসায়ী পরিষদের ২৭ সদস্যের একটি প্রতিনিধিদল চার দিনের সফরে শনিবার ঢাকায় এসেছে।
 


   আরও সংবাদ