ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২, ৯ আশ্বিন ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩

‘উপকূলে বৃষ্টি ঝরাবে ‘অশনি”



‘উপকূলে বৃষ্টি ঝরাবে ‘অশনি”

ঘূর্ণিঝড় ‘অশনি’ এখনো বাংলাদেশ উপকূল থেকে হাজার কিলোমিটার দূরে। তবে এর প্রভাবে বরিশাল থেকে চট্টগ্রাম পর্যন্ত উপকূলীয় এলাকাগুলোতে এরই মধ্যে শুরু হয়েছে বৃষ্টি। শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলে আঘাত হানবে কি না, তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর সূত্র।

বঙ্গোপসাগরেই বিলীন হবে বলছে ভারতের আবহাওয়া অধিদপ্তর

আবহাওয়াবিদরা বলছেন, ঘূর্ণিঝড়টি খানিকটা উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ২০ কিলোমিটার গতিতে এগোচ্ছে। এখন পর্যন্ত এর গতিমুখ ভারতের অন্ধ্র উপকূলের দিকে আছে। মঙ্গলবারের মধ্যে তার গতিমুখ বদলাতে পারে। এরপর ঝড়টি বাংলাদেশ বা ভারত যে দেশের দিকে মুখ করে এগিয়ে আসুক না কেন, তা কিছুটা দুর্বল হয়ে যেতে পারে। তবে মঙ্গলবার পর্যন্ত ঝড়টি কোন দিক ধরে ঊপকূলের দিকে এগোবে তা দুপুরের মধ্যে জানা যাবে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর থেকে এখন পর্যন্ত চট্টগ্রাম, মোংলা, পায়রা বন্দর ও কক্সবাজার সমুদ্র উপকূলে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে দেশের উপকূলে আসা মেঘের কারণে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম উপকূলে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। রাজধানীসহ দেশের অন্যান্য স্থানেও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এরই মধ্যে যেসব জায়গায় বৃষ্টি শুরু হয়েছে তা অব্যাহত থাকতে পারে।

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে উপকূলবর্তী জেলা পটুয়াখালীতে বৈরী আবহাওয়া বিরাজ করছে। রবিবার দিবাগত রাত থেকে মেঘলা আবহাওয়ার পর গতকাল সোমবার সকাল থেকে শুরু হয়েছে বৃষ্টি। অশনির প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হওয়ায় সাগরের মাছ ধারার ট্রলারগুলো নিরাপদে আশ্রয় নিতে শুরু করেছে। দুর্যোগ মোকাবিলায় জেলার ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির স্বেচ্ছাসেবকেরা প্রস্তুতি নিচ্ছেন।

অশনি’র প্রভাবে ভোলার সাত উপজেলায় মাঝারি বৃষ্টি হয়েছে। গতকাল সোমবার সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হলেও দুপুর পৌনে ১টার দিকে বৃষ্টির মাত্রা বাড়ে। ভোলার তজুমদ্দিন ও চরফ্যাশন উপজেলায় ভারী বর্ষণ হয়েছে বলেও জানা গেছে। ভোলার ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো. আব্দুর রশিদ জানান, ‘অশনি’র প্রভাবে ভোলার সাত উপজেলায় বৃষ্টি হচ্ছে। ভোলা সদরে গুড়িগুড়ি, দৌলতখান, বোরহানউদ্দিন, লালমোহন, মনপুরা উপজেলায় হালকা ও তজুমদ্দিন ও চরফ্যাশন উপজেলায় ভারী বৃষ্টি হচ্ছে।


   আরও সংবাদ